দেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিক ও কর্মচারীদের ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণের লক্ষ্যে গঠিত নিম্নতম মজুরি বোর্ড আজ সোমবার তৃতীয় সভায় বসছে। জেলা ও দায়রা জজ সৈয়দ আফতাব সুবহানীর সভাপতিত্বে এই সভায় গার্মেন্টস শিল্পের মজুরি নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে। দেশের তৈরি পোশাক (গার্মেন্টস) শিল্পে কর্মরত সব শ্রেণির শ্রমিক ও কর্মচারীদের ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণের সুপারিশ করতে সোমবার (১৬ নভেম্বর) তৃতীয় সভায় বসছে নিম্নতম মজুরি বোর্ড। সভায় দুটি বিষয় আলোচ্যসূচিতে রাখা হয়েছে। বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন জেলা ও দায়রা জজ সৈয়দ আজাদ সুবহানী।
বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার বেলা ১১টায় সভাটি হওয়ার কথা ছিল। তবে সেগুনবাগিচায় বোর্ডের নিজস্ব কার্যালয়ে জায়গা কম থাকায় শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধিদের অনুরোধে স্থান পরিবর্তন করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রাজধানীর ১৯৮, শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণিতে অবস্থিত শ্রম অধিদপ্তরের প্রধান কার্যালয়ের (শ্রম ভবন) ১৯ তলায় সভাটি অনুষ্ঠিত হচ্ছে। নোটিশ অনুযায়ী, সোমবার বেলা ১১টায় ৪০, সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের সভাকক্ষে সভাটি হওয়ার কথা ছিল। বোর্ডে শ্রমিক ও মালিকপক্ষের প্রতিনিধি ছাড়াও একজন নিরপেক্ষ সদস্য রয়েছেন।
এর আগে গত ৪ নভেম্বর বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়। পরবর্তী ধাপে ৯ নভেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় সভায় শ্রমিকপক্ষ থেকে ন্যূনতম মজুরি ৩২ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়। তখন মালিকপক্ষকে তাদের প্রস্তাবনা দেওয়ার জন্য চারদিনের সময় দেওয়া হয়েছিল। সেই ধারাবাহিকতায় ১৫ নভেম্বরের মধ্যে মালিকপক্ষকে তাদের প্রস্তাব দাখিলের নির্দেশনা ছিল, যা আজকের সভায় উপস্থাপন করার কথা রয়েছে। বোর্ডের ১১ নভেম্বর জারি করা এক সভার নোটিশে এ তথ্য জানানো হয়েছে। অন্যদিকে, মালিকপক্ষকে চারদিন সময় দেওয়া হয়েছে এবং তারা ১৫ নভেম্বর জমা দিবেন বলে জানিয়েছেন।
চলতি বছরের ১ নভেম্বর সরকার ছয় সদস্যের এই মজুরি বোর্ড পুনর্গঠন করে। বর্তমানে পোশাক খাতে সর্বনিম্ন মাসিক মজুরি ১২ হাজার ৫০০ টাকা, যা ২০২৩ সালের ডিসেম্বরে কার্যকর হয়েছিল। তবে বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় শ্রমিক সংগঠনগুলো ন্যূনতম মজুরি ৩০ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছে। আজকের সভায় মালিকপক্ষের প্রস্তাবিত মজুরির হারের ওপর বিস্তারিত আলোচনা এবং পুরো খাতের শ্রমিকদের বেতন কাঠামো নিয়ে সুপারিশ তৈরির প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে। ২০২৩ সালের ডিসেম্বরে সর্বশেষ মজুরি কাঠামোয় এ হার নির্ধারণ করা হয়েছিল।